Home / জাতীয় / ‘ই-পাসপোর্ট প্রবর্তনের বিষয়টি পরিকল্পনায় রয়েছে’

‘ই-পাসপোর্ট প্রবর্তনের বিষয়টি পরিকল্পনায় রয়েছে’

নিউজ ডেস্ক: ‘ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে ই-পাসপোর্ট ব্যবস্থা প্রবর্তনের বিষয়টি সরকারের পরিকল্পনাধীন রয়েছে।’ বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

আজ বুধবার জাতীয় সংসদে সরকারি দলের সদস্য নুরজাহান বেগমের এক সম্পূরক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ই-পাসপোর্ট হলে সাথে করে পাসপোর্ট বহন করা লাগবে না অথবা বিদেশ গিয়ে পাসপোর্ট হারিয়ে গেলে কোনো বিড়ম্বনার শিকার হতে হবে না। একটি ‘চিপস’-এর মধ্যেই পাসপোর্টধারীর সকল তথ্য সন্নিবেশিত থাকবে। বিমানবন্দরে গিয়ে পাসপোর্ট নম্বর বললেই ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্ন করা যাবে।’

সংসদ সদস্য মোহাম্মদ শামসুল হক ভূঁইয়ার এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেশের আইনশৃঙ্খলা উন্নয়নের লক্ষ্যে সরকার পুলিশ বাহিনীতে জনবল বৃদ্ধির অংশ হিসেবে আরো ৫০ হাজার পদ সৃজনের নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করেছে। তিনি আরো বলেন, নতুন পদ সৃজনের অংশ হিসেবে এরই মধ্যে দেশের বিভিন্ন জেলার জনবল বৃদ্ধির বিষয়টি বিবেচনা করা হচ্ছে।

সংসদ সদস্য উম্মে কুলসুম স্মৃতির এক সম্পূরক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পুলিশের কোনো সদস্যের বিরুদ্ধে অভিযোগ উত্থাপিত হলে সরকার সঙ্গে সঙ্গে এ ব্যাপারে অ্যাকশন নিয়ে থাকে। অভিযোগের ধরন অনুযায়ী বিষয়টি তদন্ত বা ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে এবং সংশ্লিষ্ট পুলিশ সদস্যকে সদর দপ্তরে ক্লোজ করা হয়।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: