Home / খেলাধুলা / ইতালির বিশ্বকাপ যাত্রা শেষ

ইতালির বিশ্বকাপ যাত্রা শেষ

স্পোর্টস ডেস্ক: চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। সেই দলটিই এবার বিশ্বকাপের বাছাই পর্ব থেকেই ছিটকে পড়েছে! জীবন-মরণের লড়াইয়ে সুইডেনের সঙ্গে গোলশূন্য ড্র করে রাশিয়ায় মূল পর্বে যেতে ব্যর্থ হয়েছে তারা। হতাশ করেছে দেশটির ফুটবলপ্রেমীদের। এবারের বিশ্বকাপে ইতালির খেলা নিয়ে আগে থেকেই শঙ্কা ছিল এবং শেষে শঙ্কাটাই সত্যি হয়েছে। সুইডেন তাদের টপকে উঠে গেল মূল পর্বে।

গত দুটি বিশ্বকাপেও খুব একটা ভালো কাটেনি ইতালির। সর্বশেষ ২০০৬ সালে জার্মান বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়া দলটি দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিল বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বাদ পড়ে। এবারের বছাই পর্বেও কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছিল ইতালির। বাছাই পর্ব থেকে সরাসরি বিশ্বকাপের মূল পর্বে যেতে পারেনি তারা। তাই প্লে-অফ খেলতে হয়েছে। শেষ সুযোগটিও নষ্ট করেছে তারা।

প্লে-অফের এই লড়াইয়ের প্রথম লেগে জিতে সুইডেন নিজেদের অবস্থাটা বেশ শক্ত করে করে রাখে। প্রথম লেগে তারা ১-০ গোলে জিতেছিল। তাই মূল পর্বে খেলতে হলে দ্বিতীয় লেগে ইতালির প্রয়োজন ছিল ২-০ গোলে জয়। কিন্তু এই ম্যাচে ইতালি জিততেই পারেনি, গোলশূন্য ড্র করে আসর থেকে ছিটকে পড়ে।

মিলানের সান সিরোয় গতকাল সোমবার দিবাগত রাতে অনুষ্ঠিত ম্যাচে ইতালি জয়ের জন্য মরিয়া ছিল। তাই খেলেও ছিল বেশ আক্রমণাত্মক ফুটবল। ম্যাচে তারা এতটাই প্রধান্য বিস্তার করে খেলেছিল যে প্রায় ৮০ শতাংশ সময় বল দখলে ছিল। কিন্তু একটি গোলও আদায় করে নিতে পারেনি তারা। শেষ পর্যন্ত চরম হতাশ হয়ে মাঠ ছাড়তে হয়েছে তাদের।

রেকর্ডের খাতায় ব্রাজিলের পর সবচেয়ে সফল দেশ ইতালি। অথচ তারাই এবারের বিশ্বকাপে খেলতে পারছে না। এ নিয়ে দুবার বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে চারবারে বিশ্ব চ্যাম্পিয়ান। ১৯৫৮ সালে প্রথমবার বিশ্বকাপ খেলতে পারেনি ইতালি। বিশ্বকাপে মোট চারবার চ্যাম্পিয়ন হয়েছে ইতালি। আর ব্রাজিল জিতেছে পাঁচবার।

Check Also

গার্দিওয়ালার অধীনে আবারও যাবেন মেসি?

নিউজ ডেস্ক  : নির্ঘুম রাত কাটছে মেসি ভক্তদের। ক্লাবের সবচেয়ে বড় তারকা যে আনুষ্ঠানিক জানিয়ে …

%d bloggers like this: