Home / বিনোদন / ইউটিউবে এলো সুবীর নন্দীর অপ্রকাশিত গান

ইউটিউবে এলো সুবীর নন্দীর অপ্রকাশিত গান

বিনোদন ডেস্ক: প্রয়াত বরেণ্য সংগীতশিল্পী সুবীর নন্দী ‘বারান্দাতে’ শিরোনামে একটি গানে কণ্ঠ দিয়েছিলেন ২০১৪ সালে।

অপ্রকাশিত গানের ভিডিওটি সম্প্রতি ‘এক নির্ঝর কোলাবরেশন’ ইউটিউব চ্যানেলে প্রকাশ পেয়েছে। গানের প্রথম লাইনগুলো হলো—‘বারান্দাতে রোদ পড়েছে একলা কাঠের চেয়ার, দূরবীনে চোখ, দেখব তাকে, বসবে কি হায় সে আর। কানামাছি খেলার ছলে অন্ধকারের কবি, আকাশজুড়ে তাকিয়ে থাকা জন্মদাতার ছবি।’

গানটি লিখেছেন ও সুর করেছেন স্থপতি ও সংগীতশিল্পী এনামুল করিম নির্ঝর। সংগীত আয়োজন করেছেন রিয়াজুল করিম লিমন।

গানটি সম্পর্কে এনামুল করিম নির্ঝর বলেন, “আমাদের ‘এক নির্ঝরের গান’ প্রকল্পের সঙ্গে সুবীর নন্দী ছিলেন। আমাদের একসঙ্গে অনেক কাজ করার কথা ছিল। ‘বারান্দাতে’ গানটি ২০১৪ সালে রেকর্ড করা হয়। প্রিয় শিল্পীকে শ্রদ্ধা জানাতে গানটির ভিডিও আমরা আমাদের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে প্রকাশ করেছি।”

গত ৭ মে ভোর সাড়ে ৪টার দিকে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে মারা যান সুবীর নন্দী। সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় পরপর তিনবার হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন তিনি। এর আগে ঢাকায় চিকিৎসাধীন অবস্থায়ও একবার ‘হার্ট অ্যাটাক’ হয়েছিল তাঁর। ১৮ দিন ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন থাকার পর গত ৩০ এপ্রিল সিঙ্গাপুরে নেওয়া হয় সুবীর নন্দীকে।

সংগীতে অবদানের জন্য এ বছরই সুবীর নন্দীকে একুশে পদকে ভূষিত করে সরকার। বেতার, টেলিভিশন এবং চলচ্চিত্রের প্লেব্যাকে তাঁর অসংখ্য জনপ্রিয় গান রয়েছে। চলচ্চিত্রে প্লেব্যাকের জন্য পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছেন তিনি।

দেশের জনপ্রিয় এই সংগীতশিল্পীর ১৯৮১ সালে প্রথম একক অ্যালবাম ‘সুবীর নন্দীর গান’ প্রকাশ হয়। ১৯৭৬ সালে ‘সূর্যগ্রহণ’ চলচ্চিত্রে প্রথম প্লে-ব্যাক করেন তিনি। দীর্ঘ ৪০ বছরের সংগীত ক্যারিয়ারে আড়াই হাজারেরও বেশি গান গেয়েছেন তিনি। জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন পাঁচবার। সংগীতে অবদানের জন্য এ বছর তিনি পান দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদক।

সুবীর নন্দীর গাওয়া উল্লেখযোগ্য গানগুলো হলো ‘ও আমার উড়াল পঙ্খী রে’, ‘কেন ভালোবাসা হারিয়ে যায়’, ‘চাঁদে কলঙ্ক আছে যেমন’, ‘বধূ তোমার আমার এই যে পিরিতি’ ‘একটা ছিল সোনার কন্যা’ , ‘কত যে তোমাকে বেসেছি ভালো’, ‘আমি বৃষ্টির কাছ থেকে’, ‘দিন যায় কথা থাকে’, ‘আশা ছিল মনে মনে’ ইত্যাদি।

Check Also

শর্তসাপেক্ষে সোমবার থেকে নাটকের শুটিং

নিউজ ডেস্ক:  সরকার ও আন্তঃসংগঠনের বেশ কয়েকটি শর্ত মেনে সোমবার থেকে টিভি নাটকের শুটিং করতে …

%d bloggers like this: