Home / খেলাধুলা / আফ্রিকা অঞ্চল থেকে বিশ্বকাপের মূলপর্বে মরক্কো-তিউনিসিয়া
বিশ্বকাপের মূলপর্বে মরক্কো-তিউনিসিয়া

আফ্রিকা অঞ্চল থেকে বিশ্বকাপের মূলপর্বে মরক্কো-তিউনিসিয়া

স্পোর্টস ডেস্ক: বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় আসর ফুটবল বিশ্বকাপ আগামী বছর রাশিয়ায় বসছে। আফ্রিকা অঞ্চল থেকে রাশিয়া বিশ্বকাপের মূলপর্বে উঠেছিল ৩টি দল উঠলেও বাকি ছিল ২টি দলের। গতকাল রাতে তাও নিশ্চিত হয়ে গেলো। ১৯৯৮ সালের পর মরক্কো এবং ২০০৬ সালের পর তিউনিসিয়া মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে। মূলপর্বে যেতে দিদিয়ের দ্রগবার দেশ আইভরি কোস্টকে ২-০ গোলে হারিয়েছে মরক্কো। অন্যদিকে লিবিয়া বিপক্ষে গোলশূন্য ড্র করেও বিশ্বকাপের মূলপর্ব নিশ্চিত করে তিউনিসিয়া।

গ্রুপ ‘সি’তে প্রতিদ্বন্দ্বিতায় থাকা আইভরি কোস্টকে সহজেই হারায় মরক্কো। শনিবার রাতের ম্যাচে দলটির হয়ে গোল করেন ডিফেন্ডার নাবিল দিরার ও মেদহি বেনাতিয়া।আবিদজানে মরক্কোকে স্বাগত জানায় আইভরি কোস্ট। শুরু থেকেই উত্তেজনা ছিল খেলায়। ২৫ মিনিটে উত্তেজনায় প্রথম পানি ঢালেন নাবিল দিরার। মাত্র ৫ মিনিট পরেই অধিনায়ক মাহদি বিন আতিয়া ব্যবধান ২-০ করলে সব উত্তেজনা ঠাণ্ডা হয়ে যায়। মরক্কো সর্বশেষ ১৯৯৮ তে ফ্রান্স আসরে বিশ্বকাপ খেলে।

অপর ম্যাচে গ্রুপ ‘এ’তে লিবিয়ার বিপক্ষে ড্র করলেই বিশ্বকাপ নিশ্চিত হবে এমন সমীকরণ নিয়ে মাঠে নেমেছিল তিউনিসিয়া। শেষ পর্যন্ত গোলশূন্য ড্রয়েই ম্যাচ শেষ হয় এই দুই দলের। ফলে আরেক ম্যাচে কঙ্গো ৩-১ গোলে গিনির বিপক্ষে জিতলেও হতাশা হয়ে মাঠ ছাড়তে হয় কঙ্গোকে। এ নিয়ে পঞ্চমবারের মতো বিশ্বকাপের মূলপর্বে খেলতে যাচ্ছে আফ্রিকার দেশটি। ২০০৬ সালের জার্মানি বিশ্বকাপের পর আবার মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করে দলটি।

রাশিয়া বিশ্বকাপে মিশর, নাইজেরিয়া, সেনেগালের পর যুক্ত হলো মরক্কো ও তিউনিসিয়া।

Check Also

গার্দিওয়ালার অধীনে আবারও যাবেন মেসি?

নিউজ ডেস্ক  : নির্ঘুম রাত কাটছে মেসি ভক্তদের। ক্লাবের সবচেয়ে বড় তারকা যে আনুষ্ঠানিক জানিয়ে …

%d bloggers like this: