Home / আর্ন্তজাতিক / আফ্রিকায় ২০ কোটির বেশি আক্রান্ত হবে: ডব্লিউএইচও

আফ্রিকায় ২০ কোটির বেশি আক্রান্ত হবে: ডব্লিউএইচও

নিউজ ডেস্কঃ জরুরি পদক্ষেপ না নেওয়া হয়ে এক বছরের মধ্যে আফ্রিকার ২৩ কোটি ১০ লাখ মানুষ করোনায় আক্রান্ত হতে পারে। এমন আভাস মিলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) একটি মডেলিং গবেষণার ফলাফলে। এছাড়া মৃত্যু হতে পারে ১ লাখ ৫০ হাজার মানুষের।

শুক্রবার জার্নাল বিএমজি গ্লোবাল হেলথে প্রকাশিত গবেষণায় লেখকরা আভাস দিয়েছেন ইউরোপ ও যুক্তরাষ্ট্রের মতো বিশ্বের অন্য দেশগুলোর চেয়ে কম সংক্রমণ ও মৃত্যু হতে পারে। কারণ আফ্রিকার অনেক দেশ করোনা নিয়ন্ত্রণে দ্রুত পদক্ষেপ নিতে পেরেছে। কিন্তু স্বাস্থ্যসেবার মান নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন তারা। একবার যদি করোনা নিয়ন্ত্রণহীন হয়ে পড়ে, তাহলে সর্বনাশ হয়ে যাবে আশঙ্কা গবেষকদের।

মহাদেশের ১০০ কোটি জনসংখ্যার মধ্যে ২৩ কোটি ১০ লাখ অর্থাৎ ২২ শতাংশ মানুষ করোনায় আক্রান্ত হবে, যার অধিকাংশের থাকবে হালকা উপসর্গ কিংবা কোনো উপসর্গই দেখা যাবে না।

তবে ৪৬ লাখ মানুষকে হাসপাতালে ভর্তি হতে হবে বলে আভাস দিয়েছেন গবেষকরা। এর মধ্যে ১ লাখ ৪০ হাজার মানুষের গুরুতর সংক্রমণ হবে এবং ৮৯ হাজার জনের জটিল অসুস্থতা দেখা দিতে পারে। তাতে দেড় লাখ মানুষের মৃত্যু হতে পারে।

শুধু তাই নয়, করোনার প্রভাবে এই অঞ্চলে এইচআইভি, যক্ষ্মা, ম্যালেরিয়া ও অপুষ্টির মতো স্বাস্থ্য সংকট মোকাবিলা কঠিন হয়ে পারবে বলে আশঙ্কা ডব্লিউএইচওর গবেষকদের।

Check Also

ভারতের পাশে দাঁড়িয়ে চীনকে চরম হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

আর্ন্তজাতিক ডেস্ক : চীনের বিরুদ্ধে তোপ দেগে যুক্তরাষ্ট্র জানিয়েছে কেউ সর্বশক্তিমান হবে, তা আমেরিকা দাঁড়িয়ে …

%d bloggers like this: