Home / আর্ন্তজাতিক / আফগান মায়ের অন্যরকম বীরত্ব

আফগান মায়ের অন্যরকম বীরত্ব

নিউজ ডেস্ক:  আফগানিস্তানের রাজধানী কাবুলে মায়েদের সেবা দেয়া একটি ক্লিনিকে ভয়াবহ হামলায় বেশ কয়েকজন মা নিহত হয়েছেন; যারা সদ্যই তাদের সন্তান প্রসব করেছেন। অন্তত ২০টি নবজাতক ওই হামলা থেকে প্রাণে বাঁচলেও চিরতরে মাকে হারিয়েছে। আর ওইসব শিশুদের জন্য এগিয়ে এসেছেন ফিরোজা ওমর।

দাস্ত-ই-বার্সি হাসপাতালে হামলার পর বাচ্চাগুলোকে আতাতুর্ক হাসপাতালে স্থানান্তর করা হয়। ঘটার পর ঘটনার কয়েক ঘণ্টার মধ্যেই ফিরোজা ছুটে যান সেখানে। ২৭ বছর বয়সী এই যুবতী মা হারানো শিশুদের নিজের বুকের দুধ পান করানোর দায়িত্ব নিয়েছেন। চারটি বাচ্চাকে তিন ঘণ্টা পর পর দুধ পান করাচ্ছেন তিনি।

আল জাজিরাকে ফিরোজা বলেন, আমি ভাবলাম, এই বাচ্চাদের মায়ের প্রয়োজন। কিন্তু তারা হামলায় নিহত হয়েছেন। আর তাই আমিই মায়ের ভূমিকা পালন করছি। তাদের কোলে নিচ্ছি এবং বুকের দুধ পান করাচ্ছি।

ফিরোজার চার মাস বয়সী একটি সন্তান আছে। বাসায় তাকেই দুধ পান করাতেন। যখনই তিনি দাস্ত-ই-বার্সি হাসপাতালের মাতৃত্ব বিভাগে হামলার কথা শুনলেন তখন ভাবলেন, ওই বাচ্চাদের জন্য কিছু করা দরকার।

ফিরোজা বলেন, আমি যখন তাদের জড়িয়ে ধরি তখন মনেই হয় না যে, তারা অন্য কারো সন্তান। আমার মনে হয় আমি আমার বাচ্চাকেই দুধ খাওয়াচ্ছি। সন্ত্রাসীরা শিশুদেরও ছাড়ছে না যারা কিনা মাত্রই পৃথিবীর আলোতে চোখ খুলেছে।

২০১৭ সালে ফিরোজা তার বাবাকে এবং ৩৩ বছর বয়সী ভাইকে হারিয়েছেন। তালেবানরা তাদের হত্যা করেছে বলে দাবি করেন তিনি।

‘আফগানিস্তান যুদ্ধের একজন ভুক্তোভোগী হিসেব কষ্টটা আমি হাড়ে হাড়ে টের পাই। প্রিয়জন হারানোর বেদনা আমি জানি।’ বলছিলেন তিনি।

এতিম বাচ্চাদের দুধ পান করানোর মতো মহৎ কাজে ফিরোজাকে দেখে অনেকেই উৎসাহিত হয়েছেন। তাদেরই একজন কাবুলের আজিজা কেরমানি।

তিনি বলেন, আমি একটা বাচ্চাকে লালন পালন করতে চাই যে কিনা তার মাকে হারিয়েছে অথবা তাতে পালন করার মতো আর্থিক সামর্থ্য পরিবারের নাই।

মঙ্গলবারের ওই হামলায় ২৪ জন নিহত হন। এরমধ্যে ১৬ জন মা এবং দুইটি নবজাতক রয়েছে। ডক্টর’স উইথআউট বর্ডার্সের আফগানিস্তানের প্রধান ফ্রেডরিক বুনট এক বিবৃতিতে বলেন, তারা মায়েদের হত্যা করতে এসেছিল। তারা রুমে ঢুকে বেডে শুয়ে থাকা মায়েদের উপর গুলি চালিয়েছেন। আমরা জানি, ওই এলাকা সংঘাত কবলিত। কিন্তু এটা নিশ্চয়ই কেউ বিশ্বাস করতে পারবে না যে, তারা মাতৃত্ব ওয়ার্ডে হামলা চালাবে।

হামলার সময় ওই ওয়ার্ডে ২৬ জন মা ছিলেন জানিয়েছে সংস্থাটি।

হামলার বেশ কয়েকদিন পার হয়ে গেলেও এখনো কেউ দায় স্বীকার করেনি।

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: