Home / দেশজুড়ে / ঢাকা / আঞ্চলিক সড়ক ১২ থেকে বেড়ে ১৮ ফুট হচ্ছে

আঞ্চলিক সড়ক ১২ থেকে বেড়ে ১৮ ফুট হচ্ছে

দেশজুড়ে ডেস্ক : সড়কের প্রশস্ত কম হওয়ায় একটা যানবাহন চলাচল করলে বিপরীত দিক থেকে আসা অন্য যানবাহন সেটিকে অতিক্রম করতে পারে না। ফলে জেলা ও উপজেলা সড়কেও জটলা লেগে থাকার পাশাপাশি দুর্ঘটনা ঘটছে। এবার জেলা-উপজেলার সড়ক ১২ ফুটের বদলে ১৮ ফুটে উন্নীত করার উদ্যোগ নিয়েছে সরকার।

সারা দেশের সব জেলা ও উপজেলা থেকে ১২ ফুটের স্বল্প প্রশস্তের সড়ক বাড়িয়ে ১৮ ফুট করা হবে। এজন্য সারা দেশকে মোট ১০টি জোনে ভাগ করা হয়েছে। এসব জোনের আওতায় একটা করে প্রকল্প বাস্তবায়ন করা হবে। এই প্রকল্পের অন্যতম উদ্দেশ্য ১৮ ফুটের সড়ক। যাতে করে অনায়াসে একই সড়কে যানবাহন ক্রস করতে পারে।

সড়ক ও মহাসড়ক বিভাগ সূত্র জানায়, দেশের জেলা-উপজেলা সড়কগুলো বরিশাল, চট্টগ্রাম, কুমিল্লা, ঢাকা, ময়মনসিংহ, গোপালগঞ্জ, খুলনা, রাজশাহী ও রংপুর জোনে ভাগ করা হবে। প্রতিটা জোনের আওতায় একটা করে প্রকল্প গ্রহণ করে সড়ক ১২ ফুটের বদলে ১৮ ফুট প্রশস্ত করা হবে।

সড়ক ও জনপথ অধিদফতর মূলত জাতীয়, সারা দেশে পাকা রাস্তা রয়েছে ১৯ হাজার ৩৮৭ কিলোমিটার। মোট দৈর্ঘ্যের ৯১ শতাংশ পাকা রাস্তা। এর মধ্যে জাতীয় মহাসড়ক দৈর্ঘ্য ৩ হাজার ৭৫৯, আঞ্চলিক ৪ হাজার ৪৩ এবং জেলা মহাসড়ক রয়েছে ১১ হাজার ৫৮৪ কিলোমিটার। জেলা মহাসড়কের অনেক স্থানেই ১২ ফুট প্রশস্তের সড়ক রয়েছে, মূলত এগুলোই প্রশস্ত করে নিরাপদ যোগাযোগ নেটওয়ার্ক গড়তে চায় সরকার।

Check Also

টানা বৃষ্টিতে বিপর্যস্ত পিরোজপুরবাসী, বিপাকে শ্রমজীবী মানুষ

নিউজ ডেস্ক : বিগত কয়েক দিনের অপ্রত্যাশিত বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছে পিরোজপুরের মানুষের জীবনযাত্রা। আর …

%d bloggers like this: