Home / জাতীয় / অস্ট্রেলিয়া গেলেন বাণিজ্যমন্ত্রী

অস্ট্রেলিয়া গেলেন বাণিজ্যমন্ত্রী

নিউজ ডেস্ক: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ অস্ট্রেলিয়ার পার্থ শহরে অনুষ্ঠিতব্য জার্মান-অস্ট্রেলিয়ান এশিয়া প্যাসিফিক রিজিওনাল কনফারেন্সে যোগ দিতে বুধবার গভীর রাতে ঢাকা ত্যাগ করেছেন। আগামী ৩ থেকে ৫ নভেম্বর এই কনফারেন্স অনুষ্ঠিত হবে। অস্ট্রেলিয়া সরকারের সহযোগিতায় জার্মান-অস্ট্রেলিয়া চেম্বার অফ ইন্ডাষ্ট্রি এন্ড কমার্স এই কনফান্সের আয়োজন করেছে। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী আগামিকাল এ সম্মেলন উদ্বোধন করবেন।

অস্ট্রেলিয়ার অর্থমন্ত্রী মাথিয়াস কোরম্যান ও মিনিস্টার ফর ট্রেড, ট্যুরিজম এন্ড ইনভেস্টমেন্ট স্টিভেন সিওবো এবং জার্মান সরকারের ফেডারেল মিনিস্টার ব্রিজিটি জিপরোজিস আনুষ্ঠানিকভাবে এই কনফারেন্সে যোগদানের জন্য বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদকে আমন্ত্রণ জানিয়েছেন। সফরকলে তোফায়েল আহমেদ অস্ট্রেলিয়ার অর্থমন্ত্রী মাথিয়াস কোরম্যান, সাবেক বাণিজ্যমন্ত্রী এ্যাড্রিউ রব, জার্মানির ইকোনমিক এফেয়ার্স ও এনার্জি বিষয়ক ফেডারেল মিনিস্টির পার্লামেন্টারি স্টেট সেক্রেটারি ইউউয়ে বেকমিইয়ারসহ গুরুত্বপূর্ণ ব্যবসায়ী প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করবেন।

সম্মেলনে বিভিন্ন দেশের সরকারের প্রতিনিধি ও ব্যবসায়ীরা অংশগ্রহণ করবেন। এসময় ব্যবসায়িদের সাথে বিভিন্ন দেশের সরকারের প্রতিনিধি (বিটুজি) এবং ব্যবসায়ীদের সঙ্গে ব্যবসায়ীদের (বিটুবি) আলোচনা অনুষ্ঠিত হবে। ‘জার্মান-অস্ট্রেলিয়ান এশিয়া প্যাসিফিক রিজিওনাল কনফারেন্স’ এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের রাজনীতি ও অর্থনীতির গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনার একটি প্লাটফর্ম। সম্মেলনে এ অঞ্চলের বাণিজ্য ও বিনিয়োগ ছাড়াও ডিজিটালাইজেশন, নতুনপ্রযুক্তি, প্রতিরক্ষা ও জাহাজ নির্মাণ শিল্প, শক্তি ও সম্পদের প্রাপ্যতা নিয়েও আলোচনা হবে।

সম্মেলনে সরাসরি অস্ট্রেলিয়া ও জার্মানিসহ এশিয়া-প্যাসিফিক অঞ্চলের অন্যান্য দেশের গুরুত্বপূর্ণ প্রতিনিধিদের কাছে বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক উন্নয়নের গতিশীলতা, সক্ষমতা এবং ব্যবসা ও বিনিয়োগের সম্ভাবনা তুলে ধরা হবে। তোফায়েল আহমেদ অস্ট্রেলিয়ার ট্রেড মিনিস্টারসহ আগত গুরুত্বপূর্ণ কর্মকর্তা ও ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবেন এবং গুরুত্বপূর্ণ অধিবেশনে বক্তব্য রাখবেন। এ সময় অস্ট্রেলিয়ায় নিযুক্ত ভারপ্রাপ্ত হাইকমিশনার ফরিদা ইয়াসমিন বাণিজ্যমন্ত্রীর সঙ্গে থাকবেন।

Check Also

রাতে জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) …

%d bloggers like this: