Home / লাইফস্টাইল / গৃহসজ্জা / অনলাইনে ঈদের কেনাকাটা

অনলাইনে ঈদের কেনাকাটা

হাসান তাসাউফ: চারদিকে ঈদ ঈদ রব শুরু হয়েছে। রাত পোহালেই ঈদ। আর তাই ঈদের কেনাকাটা জমে উঠেছে। দৈনন্দিন কর্মবস্ততা ও অসহণীয় যানজটের ভোগান্তি থেকে রেহাই পেতে অনেকেই অনলাইনের প্রতি ঝুকেঁ পরেছে। এর ফলে জনপ্রিয় হয়ে উঠেছে দেশের অনলাইন বাজার। প্রতিনিয়ত নিত্যনতুন পণ্যের সমাহার, বিভিন্ন ছাড় ও উপহারের পশরা সাজিয়ে বসে থাকে ভার্চুয়াল এ বাজারে।

যেহেতু ঘরে বসেই অনলাইনে কোন ঝামেলা ছাড়াই অসংখ্য পন্য হতে বাছাই করে প্রয়োজনীয় পন্যটি হাতে পাওয়া যায়, তাই বেশ কয়েক বছর থেকেই এ মাধ্যমটি বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। বিশেষ করে তরুনরাই আমাদের দেশে অনলাইন বেশি কেনাকাটা করে থাকেন। ফলে ঈদের আগে অতিরিক্ত কাজের চাপ থাকায় অনলাইন বাজারই তাদের একমাত্র ভরসা হয়ে দাড়ায়। প্রতিবারের ন্যায় এবারের ঈদে বিভিন্ন ই-কমার্স সাইটের পণ্যতালিকা সাজিয়েছে তরুণদের কথা পছন্দ ও চাহিদা অনুসারে। যেহেতু তরুনেরাই তাদের পন্য ক্রয় করবে। অনলাইন বাজারে পরিবারের কাচাঁ বাজার থেকে শুরু করে দৈনন্দিন জীবনের সকল প্রয়োজনীয পন্য পাওয়া যায়। পোশাক-পরিচ্ছেদের সাথে ইলেক্টনিস সামগ্রী, ফার্নিচার এমনি বাড়ি-গাড়ির মতো মূল্যবান সম্পদ ও এখন অনলাইনে ক্রয় করা যাচ্ছে। আর ঈদের সকল বয়সের মানুষের কাজের চাপ অত্যাধিক হওয়ায় একটু সময় বাচিয়ে আরামে পন্য ক্রয় করার জন্য অনলাইনের সরনাপন্ন হচ্ছে। তাই অন্যান্য সময়ের চেয়ে ঈদের পূর্বে অনলাইন কেনাকাটার পরিমান অনেকাংশে বেড়ে যায়। স্মার্টফোনের ব্যবহার বেড়ে যাওয়ায় এখন ঘরে বসেই ঈদের কেনাকাটা করছেন অনেকেই।

ঈদের আগে অনলাইনে মোবাইল বিক্রয়ের সংখ্যা লক্ষনীয় হারে বেড়ে যায়। এ সময় সকলের নিকট অন্যান্য সময়ের চেয়ে একটু বেশিই অর্থ থাকে, তাই নতুন মোবাইল ক্রয়ের জন্য ব্যস্ততা বেড়ে যায়। ক্রেতাদের কথা মাথায় রেখে মোবাইল কোম্পানীগুলো নতুন নতুন মডেলের স্মার্টফোন বাজারে নিয়ে আসছে। আর অনলাইন সাইটগুলো সে অনুসারে পন্য ক্রেতাদের নিকট হাজির করেন। ঢাকার বাইরে থেকে মানুষ এখন স্মার্টফোন ব্যবহার করে ঢাকাভিত্তিক ই-কমার্স সাইটগুলো থেকে পণ্যের অর্ডার দিয়ে আর তা বাড়িতে বসে বুঝে নিচ্ছেন। মোবাইল দিয়ে সহজেই পন্য অর্ডার করার ফলে যে কোন কাজ করতে করতে ক্রেতারা পন্য অর্ডার করতে পারেন। ডেস্কটপের তুলনায় এখন মোবাইল ফোন থেকে ব্রাউজ বেশি হচ্ছে। এ ছাড়া মোবাইল ফোন থেকে এখন অর্ডার অনেক বেড়ে গেছে।

ঢাকার চেয়ে ঢাকার বাইরের গ্রাহকেরা মোবাইল ফোন থেকে কেনাকাটা করেন বেশি। তরুনদের পাশাপাশি এখন সকল বয়সের মানুষ অনলাইন কেনাকাটার প্রতি ঝুকেঁ পড়েছে। এতে পোশাক থেকে গয়না, প্রসাধনী থেকে নিত্যপণ্য সহ সকল ধরনের পন্য মিলছে অনলাইনে। এক ক্লিকেই তা হাজির হবে আপনার দোরগোড়ায়। দুই বছর আগেও ই-কমার্স ছিল নেহাত কম। এখন দিন যাচ্ছে আর বাড়ছে ই-কমার্সের চাহিদা ও বাজার। অনেক সময় অনলাইলে কেনাকাটা করতে গিয়ে প্রতারণার শিকার হতে হয়। তাই কেনাকাটা করার আগে অবশ্যই সাইটটা যাচাই করে নিতে হবে।

অনলাইন কেনাকাটার সুবিধা হলো কোনো ঝামেলা ছাড়াই কেনাকাটা করা যায়। অনলাইনে ক্রেডিট কার্ড, বিকাশ ইত্যাদির মাধ্যমেও কেনাকাটা করা যায়। আর প্রতিনিয়ত নতুন ধরনের নানা রকম পণ্য ই-কমার্স সাইটে পাওয়া যায়। দেশে বেশ জনপ্রিয় কয়েকটি অনলাইন সাইটের মধ্যে রকমারী ডট কম, প্রয়োজন ডট কম, কিনলে ডট কম, আজকের ডিল ডট কম, মুদি বাজার ডট কম, কাইমু ডট কম ডট বিডি, হাট বাজার ডট কম ইত্যাদি অন্যতম। এছাড়াও আপনি এনএসহাট ডট কমে ঢুকে খুজেঁ পাবেন অসংখ্যা অনলাইন সাইটের ঠিকানা। বিশ্বায়নের যুগে বাংলাদেশ ও এগিয়ে চলছে অন্যান্য দেশের সাথে তাল মিলিয়ে, সাথে এগিয়ে যাচ্ছে আমাদের অনলাইন বাজারটি।

Check Also

৭০ বছর পর কলকাতায় গেল যাত্রীবাহী জাহাজ

নিউজ ডেস্ক : দীর্ঘ ৭০ বছর পর ৬১ জন পর্যটকসহ ১৩৭ জনের প্রথম বহর নিয়ে …

Leave a Reply

Your email address will not be published.