Home / আর্ন্তজাতিক / অতিরিক্ত কাজের চাপে মৃত্যু নারী সাংবাদিকের

অতিরিক্ত কাজের চাপে মৃত্যু নারী সাংবাদিকের

আন্তর্জাতিক ডেস্ক: কর্মক্ষেত্রে এক মাসে টানা ১৫৯ ঘণ্টা ওভারটাইম। মাসে মাত্র ২টি অফডে। এক নারী সাংবাদিকের মৃত্যুর ঘটনায় কর্মস্থলের অতিরিক্ত কাজের চাপকেই দায়ী করল লেবার ইন্সপেক্টর। আর এই ঘটনার আরো একবার প্রশ্নের মুখে ফেলে দিল জাপানের কর্ম সংস্কৃতিকে।

মিয়া সাদো নামে ওই নারী জাপানের সরকারি পাবলিক ব্রডকাস্টিং সংস্থা এনএইচকেতে কর্মরত ছিলেন। পলিটিক্যাল জার্নালিস্ট হিসাবে তিনি এনএইচকে’র হেডকোয়ার্টার টোকিওতে কর্মরত ছিলেন। ২০১৩ সালে তাঁর মৃত্যু হয়। এরপর ওই নারী সাংবাদিকের কাজের রেকর্ড খতিয়ে দেখে লেবার ইন্সপেক্টর।

দেখা যায়, ওই নারী এক মাসে ১৫৯ ঘণ্টা ওভারটাইম করেছে। মাসে মাত্র ২টি অফ ডে নেন। ২০১৩ সালে ওই নারীর মৃত্যুর জন্য অতিরিক্ত কাজের চাপকেই দায়ী করে টোকিও লেবর স্ট্যান্ডার্ড অফিস।

২০১৩ সালে ঘটনাটি ঘটলেও, বর্তমানে তা প্রকাশ্যে এসেছে। বিভিন্ন সর্বভারতীয় সংবাদমাধ্যমে তা প্রকাশিত হয়। এর ফলে সেদেশের বিভিন্ন সংস্থাই চাপের মুখে। কারণ জাপানের বহু অফিসের কর্মীদের ওভারটাইম করতে বাধ্য করা হয়। কাজের চাপ সহ্য করতে না পেরে অনেকেই মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েন। এই ঘটনা আরো একবার জাপানের কর্মসংস্কৃতিকে প্রশ্নের মুখে ফেলে দিল।

Check Also

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৯ লাখ ১৩ হাজার

নিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার …

%d bloggers like this: