Home / আর্ন্তজাতিক / ‘চে তোমার মৃত্যু আমাদের অপরাধী করে দেয়’

‘চে তোমার মৃত্যু আমাদের অপরাধী করে দেয়’

ফিচার ডেস্ক: চে তোমার মৃত্যু আমাকে অপরাধী করে দেয়/ আমার ঠোঁট শুকনো হয়ে আস, বুকের ভেতরটা ফাঁকা/ আত্মায় অবিশ্রান্ত বৃষ্টি পতনের শব্দ/শৈশব থেকে বিষন্ন…/ বলিভিয়ার জঙ্গলে নীল প্যান্টালুন পরা/ তোমার ছিন্নভিন্ন শরীর/ তোমার খোলা বুকের মধ্যখান দিয়ে/নেমে গেছে/ শুকনো রক্তের রেখা…।’ কবি সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘চে গুয়ভোরার প্রতি’ এই কবিতায় সশ্রদ্ধ উচ্চারণের মত সারা বিশ্বের লক্ষ, কোটি মানুষের চে’র স্মরণে মাথা নত হয়ে আসে।

ইতিহাসের এক নন্দিত বিপ্লবীর নাম চে গুয়েভারা। আর্জেন্টিনার সান্তা ফে শহরে প্রথম আলোর মুখ দেখা চে’র পুরো নাম আর্নেস্তো গুয়েভারা দে লা সের্না। যাকে ছাড়া হয়তো আলোর মুখ দেখতো না কিউবার বিপ্লব। তিনি একাধারে ছিলেন একজন মার্কসবাদী বিপ্লবী, গেরিলা নেতা, চিকিৎসক, লেখক, বুদ্ধিজীবি, কূটনীতিক ও সমরতত্ত¡বিদ।

পাঁচ ভাই বোনের মধ্যে চে ছিলেন সবার বড়। তার বাবা তৎকালীন স্পেনের গৃহযুদ্ধে রিপাবলিকানদের একজন গোড়া সমর্থক। সেই সংঘর্ষের সময় তাই চে’র বাড়িতে সেনাদের আসা যাওয়া ছিলো নিয়মিত। সেই থেকেই হয়তো নিজেকে গড়তে শুরু করেছিলেন একজন বিপ্লবী হিসেবে।

চে ছিলেন স্বপ্নচারী। তাইতো আরেক বিপ্লবী ফিদেল ক্যাস্ত্রোর সঙ্গে কিউবায় সফল বিপ্লব ঘটানো ও দেশ গঠনের পর থেমে থাকেননি। তার ইচ্ছা ছিলো কঙ্গো-কানশাসা ও বলিভিয়ায় সমাজতন্ত্র প্রতিষ্ঠার। যদিও সে স্বপ্ন বাস্তবায়নের চেষ্টাকালেই ১৯৬৭ সালের ৯ অক্টোবর বলিভিয়ায় সমাজতান্ত্রিক বিপ্লবীদের আদর্শিক এই পথ প্রদর্শককে হত্যা করে বলিভিয়ান সেনাবাহিনী।

চে’র দেহের মৃত্যু হলেও তিনি যে চেতনার জন্ম দিয়ে গেছেন তার মৃত্যু কোন দিনও হবে না। মানবতার জয়গান গাওয়া, অসাম্প্রদায়িকতার কথা বলা, শোষিতের পক্ষে লড়াই করে যাওয়া বিপ্লবী চে’র মৃত্যু বার্ষিকীতে নিউজপিক টুয়েন্টিফোরের পক্ষ থেকে শোক ও সমবেদনা।

সুত্র: নাগরিক টিভি।

Print Friendly, PDF & Email

Check Also

কঙ্গোতে জঙ্গি হামলায় নিহত ১৮ জন

আর্ন্তজাতিক ডেস্ক :  মধ্য আফ্রিকার দেশ কঙ্গোতে সন্দেহভাজন জঙ্গি হামলায় ১৮ জন বেসামরিক নাগরিক নিহত …