Home / আইন-আদালত / আপনি না জেনেই টাকা দিচ্ছেন কি?

আপনি না জেনেই টাকা দিচ্ছেন কি?

আদালত ডেস্ক: বিয়ে রেজিস্ট্রার প্রতি লক্ষে ১০০০ টাকা করে রেজিস্ট্রেশন ফি এর কথা বলে অনেক টাকায় হাতিয়ে নেন।মুসলিম বিয়ের ক্ষেত্রে সাধারণত দেনমোহরের পরিমাণের উপর ভিত্তি করে একটি বিয়ের রেজিস্ট্রেশন ফি নির্ধারিত হয় যা বরপক্ষ কর্তৃক পরিশোধিত। ধার্য্যকৃত দেনমোহরের প্রতি হাজার বা তার অংশবিশেষের জন্য ১০ টাকা রেজিস্ট্রেশন ফি। তবে রেজিস্ট্রেশন ফি এর পরিমাণ সর্বনিম্ন ১০০ টাকা এবং সর্বোচ্চ ৪০০০ টাকা।

যেমনঃ কারো বিয়ের দেনমোহর ১০,০০০ টাকা হলে ফি হবে ১০০ টাকা, ১০,৫০১ টাকা হলে ১১০ টাকা (প্রতি হাজারের অংশবিশেষের জন্যও ১০ টাকা), ১১,০০০ টাকা হলেও ১১০ টাকা। দেনমোহরের পরিমাণ ১০,০০,০০০ টাকা হলেও ৪০০০ টাকা (সর্বোচ্চ পরিমাণ ৪০০০ টাকা)। আবার দেনমোহর ৫,০০০ টাকা হলেও ফি দিতে হবে ১০০ টাকা (যেহেতু সর্বনিম্ন পরিমাণ ১০০ টাকা)।

তবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার মুসলিম বিবাহ ও তালাক (নিবন্ধন) বিধিমালা-২০০৯, এপ্রিল ১০, ২০১১ তারিখে সংশোধন করেছে। অত্র আইনের ১০ ধারা মোতাবেক নিকাহ রেজিস্টার বিবাহ রেজিস্ট্রি করনের জন্য ৪ লক্ষ টাকা পর্যন্ত দেনমোহরের ক্ষেত্রে এক হাজার বা উহার অংশ বিশেষের জন্য ১২.৫০ টাকা হারে ফি আদায় করতে পারবে। দেনমোহর ৪ লক্ষ টাকার অধিক হলে পরবর্তী প্রতি লক্ষতে ১০০ টাকা হরে আদায় করবেন। তবে দেনমোহরের পরিমান যাই হোক না কেন সর্বনিম্ন ফি ২০০টাকার কম হবে না।

Print Friendly, PDF & Email

Check Also

ড. কামাল হোসেনরা সরকার পতনের ষড়যন্ত্রে লিপ্ত : আইনমন্ত্রী

আইন-আদালত ডেস্ক: আইনমন্ত্রী  বলেছেন, ড. কামাল হোসেনরা যুক্তরাষ্ট্রকে সঙ্গে নিয়ে সরকার পতনের অপচেষ্টায় লিপ্ত। এর …